কার্টুন পোর্ট্রেট
বর্তমান ফেইসবুকে কার্টুন পোর্ট্রেটের জনপ্রিয়তার কারণ এবং ইসলামের দৃষ্টিতে কার্টুন পোর্ট্রেট:
ফাইভারে (ফ্রিলান্সিং সাইট) যারা কাজ করেন তারা প্রায় সকলেই কার্টুন পোর্ট্রেটের সাথে পরিচিত। বিদেশী বায়াররা এটি খুবই পছন্দ করে। আমি অনেকের ফাইভার প্রোফাইলে দেখেছি নিজেদের কার্টুন পোর্ট্রেট দিয়ে রাখতে। একটি কার্টুন পোর্ট্রেট করতে একজন ফ্রিলান্সার যেখানে ৫$-৫০০$ বা তারও বেশি নিচ্ছেন সেখানে হটাৎ ফেইসবুকে আপনি ফ্রি কার্টুন পোর্ট্রেট পাচ্ছেন সেটা কি আশ্চার্য জনক নয়!!
মূলত নিজেদের সেল বাড়ানোর জন্য কিছু বাংলাদেশী সেলার বা সবে মাত্র কাজ শিখছেন এমন গ্রাফিক্স ডিজাইনাররা নিজেদের এবং ব্যক্তিগত ওয়েবসাইটের ভিউয়ার বাড়ানোর জন্য সুকৌশলে ফেইসবুকের মাধ্যমে তা ছড়িয়ে দিয়েছে। আমি একজন ইউটিবার/গ্রাফিক্স ডিজাইনারকে চিনি (তিনি মুলত কার্টুন পোর্ট্রেট শিখান) যিনি প্রতি মাসে এ কাজ করে হাজার হাজার ডলার ইনকাম করছেন। তার ভিডিওতে তিনি নিজেই বলেছেন সেল বাড়ানোর জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজের কাজকে বুস্ট করা ( সবার নেউজ ফিডে ছড়িয়ে দেওয়া) খুবই ইফেক্টিভ একটি প্রক্রিয়া। তাই হটাৎ করেই কার্টুন পোর্ট্রেট এত জনপ্রিয়তা। আমরা বাঙালীরা যদিও ফ্রীতে ব্যবহার করছি কিন্তু বিদেশীরা সেটা সেটা কিনে ব্যবহার করছে।

এবার আসি আসল কথায়, আপনি যে নিজের ছবিকে কার্টুন বানালেন তা নিয়ে ইসলাম কি বলে সেটা কি আপনি জানেন?
জ্বী না আপনি হয়তো জানেন না। ইসলামে ব্যঙ্গ চিত্র বা কার্টুন বানানোকে সম্পূর্ণভাবে হারাম করা হয়েছে। যদি আপনি এই মাত্র জেনে থাকেন তবে আপনার কাছে অনুরোধ এটি সরিয়ে ফেলুন এবং আল্লাহর কাছে তওবা করুন।
"নিশ্চয় আল্লাহ তওবা কারীকে পছন্দ করেন"- আল-কোরআন
ধন্যবাদ

Comments